এসএসসিতে পাশের হার ৯৩.৫৮ জিপিএ ফাইভ ১,৮৩,৩৪০ জন

করোনাকালীন সময় অনুষ্ঠিত ২০২১ সালের এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। আজ বৃহস্পতিবার সকাল পৌনে ১১টায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ফলাফল প্রকাশের মূল অনুষ্ঠান আয়োজন করা হয়।

২২ লাখ ৭৮ হাজার পরীক্ষার্থী এবারের এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছে। এ বছর পাসের হার ৯৩.৫৮ শতাংশ যা গত ২০২০ সালের তুলনায় ১০.৭১ শতাংশ বেশি। গত বছর পাসের হার ছিল ৮২.৮৭ শতাংশ। নয়টি সাধারণ শিক্ষাবোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাবোর্ড মিলে এবার পাসের হার ৯৩.৫৮। এর মধ্যে কারিগরিতে পাসের হার ৮৮.৪৯ শতাংশ ও দাখিলে পাসের হার ৯৩.২২ শতাংশ। আর নয়টি সাধারণ শিক্ষাবোর্ডে পাসের হার ৯৪.০৮। এবার ১ লাখ ৮৩ হাজার ৩৪০ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। প্রতিবারের মত এবারও জিপিএ-৫ এ সবার উপরে রয়েছে ঢাকা বোর্ড। পাসের হারে এবার শীর্ষে রয়েছে ময়মনসিংহ শিক্ষা বোর্ড। দ্বিতীয় ও তৃতীয় স্থানে যথাক্রমে সিলেট ও কুমিল্লা বোর্ড।

করোনাভাইরাসের সংক্রমণের কারণে নির্ধারিত সময়ের সাড়ে আট মাস পর চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা হয়েছে। এবার গ্রুপভিত্তিক তিনটি বিষয়ে পরীক্ষা হয়েছে। কিন্তু বাংলা, ইংরেজি, গণিতের মতো মৌলিক এবং বাধ্যতামূলক বিষয়গুলোর পরীক্ষা হয়নি।

মোট ২৯ হাজার ৩৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছে যা ৩ হাজার ৬৭৯টি পরীক্ষার কেন্দ্রে অনুষ্ঠিত হয়। শিক্ষার্থীরা ফলাফল শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট ও মোবাইল এসএমএস-এর মাধ্যমে জানতে পারবে। কর্তৃপক্ষ পরীক্ষার্থীদের নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ফলাফল সংগ্রহ করার পরামর্শ দিয়েছে।

গতবারের চেয়ে এবার পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৭৯ হাজার ৩৩৪ জন বেড়েছে। গতবার পরীক্ষার্থী ছিল ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন। এবারের এসএসসি পরীক্ষা হয় শুধু নৈর্বাচনিক বিষয়ে। অন্যান্য আবশ্যিক বিষয়ে আগের পাবলিক পরীক্ষার সাবজেক্ট ম্যাপিং করে মূল্যায়নের মাধ্যমে নম্বর দেয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফল প্রকাশ কার্যক্রম ভার্চুয়ালি উদ্বোধন করেন। শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে বই বিতরণ উদ্বোধনের পর এসএসসি ও সমমানের ফলাফল প্রকাশ করা হয়।

আরো কিছু পোস্টঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *