আয় কে যাবি সঙ্গে আমার- ডা. এহসানুল কবীরের লেখা (২য় পর্ব)

ডা. এহসানুল কবীর দেশের স্বনাম ধন্য একজন লেখক। মুলতঃ শিশু – কিশোরদের অঙ্গনেই তার বিচরন বেশি । তাই শিশু সাহিত্যিক হিসেবে খ্যাতিও পেয়েছেন। পেশায় একজন শিশু রোগ বিশেষজ্ঞ। থাকেন বিভাগীয় শহর খুলনাতে।লেখিলেখা শুরু ছোটবেলা থেকেই । ছাত্র জীবন থেকেই জরীত বিভিন্ন সামাজিক- সাংস্কৃতিক সংগঠনের সাথে । তার হাত ধরে তৈরি হয়েছে অনেক প্রতিভাবান মানুষ।
এ বছর তিনি হজ্জব্রত পালন করেছেন । সৌদি আরব অবস্থানের সময় ছুটে গিয়েছেন প্রিয় নবীর স্মৃতি বিজরিত পবিত্র যায়গা গুলোতে। যা পর্যায়ক্রমে তুলে ধরা হবে পাঠকদের জন্য ।

 

 

রাসুলে পাক (সা:)-এর পৈত্রিক ভিটা :

এটা রাসুলুল্লাহ (সা:)-এর দাদা আব্দুল মুত্তালিবের বাড়ী তথা রাসুলে পাক (সা:)-এর পৈত্রিক ভিটা

কাবা শরীফের অদুরেই অবস্থিত বাড়ীটিকে এখন সন্মানিত করা হয়েছেমক্কা লাইব্রেরীতে রূপান্তরিত করে যেখান থেকে এক সময় ইসলামের সুমহান শিক্ষা ছড়িয়ে পড়েছিল পৃথিবীর সর্বত্র

হজরত আবুবকর (রা:)-এর বাড়ী :
এই জায়গায় এক সময় প্রথম খলিফা হজরত আবুবকর (রা:)-এর বাড়ী ছিল।

ত্যাগের আলোয় মহীয়ান এই কীর্তিমানের জায়গাটিকে স্নরনীয় করে রাখতে সেখানে তৈরী করা হয়েছে হোটেল হিলটন বা মক্কা টাওয়ার। এরই সামনে রয়েছে ” জমজম টাওয়ার” যা বহুদূর থেকে জানান দেয় পৃথিবীর কেন্দ্রবিন্দু তথা মক্কার অবস্থানকে।

 হজরত ওমর (রা:)-এর বসতভিটা :

কাবার অদূরেই রয়েছে এই হোটেলটি যার নাম জাবাল ওমর হিলটন সুইটস।

মূলত: এটি ছিল দ্বিতীয় খলিফা আমীরুল মুমিনিন হজরত ওমর (রা:)-এর বসতভিটা। সেটাকে স্নরনীয় করে রাখতে এই উদ্যোগ। মূলত: মক্কা এখন হোটেলের শহরে পরিনত হয়েছে।

আবু জেহেলের বাড়ী :

 কাবা শরীফের অদুরেই রয়েছে আরেকটি বাড়ি। এটা হলো ইসলামের চরম দুশমন আবু জেহেলের বাড়ী যা মুসলমানেদের ঘৃনার এখন বস্তু হিসেবে পরিগনিত হচ্ছে।
তারই নিদর্শন স্বরূপ এই বাড়ীটিকে এখন পরিনত করা হয়েছে “গন শৌচাগার” হিসেবে। আগত হাজীগন ঘৃনা ভরে এই কাজটি সারতে আসেন এখানে। পৃথিবীর সকল ইসলাম বিদ্বেষীদের জন্য এ এক চরম শিক্ষার অনন্য উদাহরণ এটি এখন।

(চলবে)

আরো কিছু পোস্টঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *